ঢাকা,মঙ্গলবার, ১ অক্টোবর ২০২৪

চকরিয়ায় তিনদিনের কৃষি মেলায় কন্দাল ফসল উৎপাদনে কৃষকেরা উদ্ভুদ্ধ 

“কৃষিই সমৃদ্ধ” এ প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে কন্দাল ফসল উন্নয়ন প্রকল্পের আওতায় কক্সবাজারের চকরিয়া উপজেলা কৃষি বিভাগের আয়োজনে উপজেলা পরিষদ মাঠে তিন দিনব্যাপী কৃষি মেলা-২০২৪ আনুষ্ঠানিক শুরু হয়েছে।
এ উপলক্ষে গতকাল মঙ্গলবার (১ অক্টোবর) সকাল এগারোটায় উপজেলা পরিষদের সম্মেলনকক্ষ মোহনা মিলনায়তনে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।
এতে প্রধান অতিথির বক্তব্য দেন চকরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা ( ইউএনও) মো. ফখরুল ইসলাম।
শুরুতে স্বাগত বক্তব্য রাখেন চকরিয়া উপজেলা কৃষি অফিসার মো. নাছিম হোসেন।
উপজেলা কৃষি সম্প্রসারণ অফিসার ইসরাত জাহানের সঞ্চালনায় অনুষ্ঠানে বক্তব্য রাখেন উপজেলা নির্বাচন অফিসার ইরফান উদ্দিন, পল্লী উন্নয়ন কর্মকর্তা শাহাদাত হোসেন, চকরিয়া প্রেসক্লাবের সাবেক সভাপতি এম.আর মাহমুদ ও সাংবাদিক আবুল কালাম আজাদ।
এসময় অনুষ্ঠানে চকরিয়া উপজেলা মাধ্যমিক শিক্ষা অধিদফতরের একাডেমিক সুপারভাইজার রতন বিশ্বাস,  উপজেলা কৃষি বিভাগের উদ্ভিদ সংরক্ষণ অফিসার মো মহিউদ্দিন, উপসহকারী কৃষি অফিসার রাজীব দেব, উপ-সহকারী কৃষি অফিসার সৈয়দ জসিম উদ্দিন, কৃষি সংশ্লিষ্ট বিভিন্ন কর্মকর্তা-কর্মচারী ও বিশিষ্ট ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।
এরআগে চকরিয়া উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে তিন দিনব্যাপী কৃষি মেলার এক বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। মেলায় অন্তত ২০টি স্টল কৃষি পন্য ও নার্সারী গাছের রকমারি চারা নিয়ে অংশ নিয়েছেন।
চকরিয়া উপজেলা কৃষি অফিসার এসএম নাছিম হোসেন বলেন, কন্দাল জাতের ফসল উৎপাদন ও চাষের প্রতি কৃষকদের উদ্বুদ্ধ করতে এই মেলার আয়োজন করা হয়েছে। মেলায় আগত কৃষকেরা কমখরচে পতিত জমিতে কন্দাল জাতের ফসল কীভাবে চাষ করে ফসল উৎপাদন করতে পারে সে-সম্পর্কে ধারণা পেয়েছে।
তিনি বলেন, আমরা মেলার পাশাপাশি মাঠপর্যায়ে সরেজমিন গিয়ে কন্দাল জাতের (যেমন পিয়াজ, রসুন, কচুর লতি) ফসল কীভাবে চাষ করে লাভবান হতে পারবে সেইব্যাপারে আরও প্রশিক্ষন এবং সচেতনামূলক দিকনির্দেশনা দেব। ##

পাঠকের মতামত: